তিনি ছিলেন বাগানের কিংবদন্তি বাগানের প্রান ভোমরা.. শত শত শ্রদ্ধা আপনাকে - Mohun Bagan

Breaking

Ad

Ad

Post Top Ad

Tuesday 27 February 2018

তিনি ছিলেন বাগানের কিংবদন্তি বাগানের প্রান ভোমরা.. শত শত শ্রদ্ধা আপনাকে

ভারতের ১৯৪০ ও ৫০-এর দশকের কৃতি ফুটবলার শৈলেন মান্না মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর। মনে করা হয় শৈলেন মান্না ছিলেন ভারতের সেরা ডিফেন্ডারদের অন্যতম, এবং অলিম্পিক এবং এশিয়ান গেমসে তিনি ভারতের ফুটবল দলের নেতৃত্ব দিয়েছেন৻ কোলকাতার লিগে তিনি বিখ্যাত মোহনবাগান ক্লাবের হয়ে ১৯ বছর খেলেছেন৻ শৈলেন মান্নার বাতাসে-বাঁক-খাওয়া ফ্রি-কিক ছিলো বিখ্যাত ।


(সেপ্টেম্বর ১, ১৯২৪ - ফেব্রুয়ারী ২৭, ২০১২) ভারতের পশ্চিমবঙ্গের প্রাক্তন ফুটবল খেলোয়াড়। ইনি ৪০-এর দশক থেকে ৬০-এর দশক পর্যন্ত মূলত কলকাতার মোহনবাগান ক্লাব ও পরে কিছুদিন ইস্ট বেঙ্গল ক্লাবে খেলেছেন। ১৯৪১ সালে হাওড়া ইউনিয়ন ক্লাবের হয়ে তাঁর খেলোয়াড় জীবন হয় শুরু হয়। ১৯৪৮ সাল থেকে ১৯৫৪ সাল পর্যন্ত বাংলা (পশ্চিমবঙ্গ) ফুটবল দলের এবং একসাথে ভারতের ফুটবল দলের অধিনায়ক ছিলেন। তাঁর অধিনায়কত্বে ভারত ১৯৫১ সালের এশিয়াডেফুটবলে স্বর্ণপদক পায় ৷ ১৯৪৮ সালে লন্ডন অলিম্পিক্‌সে ফ্রান্সের কাছে ভারতের ২-১ গোলে পরাজয়ের পর অনেকের কাছে তিনি নিন্দিত হন। ঐ খেলায় তিনি একটি পেনাল্টি মিস করেন। ১৯৬০ সালে ফুটবল থেকে অবসর নেন ৷
শৈলেন মান্না চাকরি করতেন জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়াতে ৷ বিবাহ করেন কুমিল্লা (বাংলাদেশ) নিবাসী / বংশোদ্ভুত মহিলা ও সহকর্মী আভাকে। তিনি পদ্মশ্রী, ভারতীয় ফুটবলরত্ন, মোহনবাগানরত্ন, ইত্যাদি নানা পুরস্কাবে ভুষিত হন।

j আজ তাঁর প্রয়ান দিবসে সমস্ত ক্লাব কর্তৃপক্ষ ও সমস্ত সমর্থকদের পক্ষ থেকে তাঁকে জানাই শত শত শ্রদ্ধা, যেখানেই থাকুন ভালো থাকুন..। "জয় মোহনবাগান"


No comments:

Post a Comment